মালয়েশিয়া দক্ষিণ পূর্ব এশিয়ার অন্যতম সম্পদশালী রাষ্ট্র। বাংলাদেশ থেকে বৈধ অবৈধ পথে উন্নত জীবনের আশায় পাড়ি জমান লক্ষ লক্ষ বাঙ্গালি। এর মধ্যে যারা বৈধ ভাবে আসেন অনেক বিভিন্ন সমস্যার কারণে অবৈধ হয়ে যায়।

বর্তমানে রিকেলিব্রেশন নামে প্রবাসীদের মাত্র ৫০০ রিংঙ্গিত জরিমানা করে দেশে ফিরার সুযোগ দিয়েছেন মালয়েশিয়া সরকার। এই সুযোগ কে বিশেষ করে বাংলাদেশী বিভিন্ন কমিউনিটি সকলে মালয়েশিয়া সরকারকে ধন্যবাদ জানিয়ে।

পূর্ব ঘোষণা অনুযায়ী অভিবাসী শ্রমিকদের বিমান টিকিট নিয়ে ফ্লাইটের ৫ থেকে ৬ ঘন্টা আগে বিমান বন্দরে যাওয়ার কথা থাকলেও, এই অল্প সময়ের মধ্যে মালয়েশিয়া ইমিগ্রেশন বিভাগ হিমশিম খাচ্ছে তাদের সকল নথিপত্র ঠিক করতে , ফলে অভিবাসী শ্রমিকদের ভোগান্তি পওয়াতে হচ্ছে।

অভিযোগ আছে অনেকে সময় মত ইমিগ্রেশন থেকে ট্রবল পাস না পেয়ে ফ্লাইট মিস করছে। এতে প্রবাসীরা যেমন অর্থনৈতিক ও মানুষিক ভাবে ক্ষতিগ্রহস্ত হচ্ছে।

মালয়েশিয়া সরকার এই বিষয় টিও বিবেচনায় নিয়ে আরো অতিরিক্ত কাউন্টার চালু করেছে যাতে অভিবাসী শ্রমিকরা সময় মত ইমিগ্রেশন কাজ সম্পূর্ণ করে দেশে ফিরতে পারেন।

এ ছাড়াও চলতি মাসে মাঝা মাঝি সময় বিভিন্ন প্রদেশে নতুন নতুন কাউন্টার চালু করারা পরিকল্পনা রয়েছে মালয়েশিয়া সরকারের। যদি অভিবাসী কর্মীদের চাপ আরো বাড়ে তাহলে এই সিদ্ধান্ত অনুযায়ী কাজ শুরু করবেন বলে জানা গেছে।

এদিকে প্রবাসীরা যাতে নিদিষ্ট সময়ের দিনের আগে কাউন্টারে ভিড় না করেন তার জন্য অনুরোধ করা হয়েছে ইমিগ্রেশন থেকে।